বিশ্বে করোনায় মৃত্যু ৭ লাখ ছাড়িয়েছে

বিশ্বে করোনায় মৃত্যু ৭ লাখ ছাড়িয়েছে

উত্তরদক্ষিণ । বুধবার, ০৫ আগস্ট ২০২০ । আপডেট: ১৮:০০

মহামারী নভেল করোনাভাইরাসে বিশ্বে মোট মৃত্যুর সংখ্যা ৭ লাখ ছাড়িয়ে গেছে। চীনের উহানে ৮ মাস আগে আবির্ভূত হওয়া করোনা বা কভিড-১৯ আক্রান্ত হয়ে এ পর্যন্ত যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত ও মেক্সিকোতেই সবচেয়ে বেশি মৃত্যু দেখা যাচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্সের হিসাব অনুযায়ী, গত দুই সপ্তাহ ধরে কোভিড-১৯ এ গড়ে প্রতিদিন প্রায় ৫ হাজার ৯০০ মানুষের মৃত্যু হচ্ছে। এই হিসাবে প্রতি ঘণ্টায় করোনাভাইরাস প্রাণ কেড়ে নিচ্ছে ২৪৭ জনের, প্রতি ১৫ সেকেন্ডে একজনের।

কোভিড-১৯ এ যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ১ লাখ ৫৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হলেও দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘সংক্রমণ নিয়ন্ত্রণে আছে’ বলে দাবি করেছেন। ‘মানুষ মারা যাচ্ছে, এটা সত্য। এটা এরকমই। কিন্তু তার অর্থ এই নয় যে, আমরা সম্ভব সব কিছু করিনি। যতটুকু আপনি নিয়ন্ত্রণ করতে পারেন, সংক্রমণ ততটুকু নিয়ন্ত্রণে আছে। এটি একটি ভয়াবহ মহামারী, এক্সিওস নিউজ ওয়েবসাইটকে এমনটাই বলেছেন ট্রাম্প।

শনাক্ত রোগী ও মৃত্যুতে দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনেরো প্রাদুর্ভাবের শুরু থেকেই ‘করোনাভাইরাসকে খুব একটা গুরুত্ব দেননি’ বলে তার সমালোচকরা অভিযোগ করে আসছেন। সংক্রমণ প্রতিরোধে লকডাউন ও বিধিনিষেধের বিরোধী এ ডানপন্থী প্রেসিডেন্ট অর্থনীতি সচল রাখতে আঞ্চলিক গভর্নর এমনকী নিজ মন্ত্রিসভার অনেক সদস্যের বিরুদ্ধেও অবস্থান নিয়েছিলেন। ৬৫ বছর বয়সী এ প্রেসিডেন্ট ও তার মন্ত্রিসভার অনেক সদস্যও পরে করোনাভাইরাসে আক্রান্ত হন।

জাতিসংঘের মানব বসতি কর্মসূচির হিসাব অনুযায়ী, লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের ১০ কোটিরও বেশি মানুষ বিভিন্ন বস্তিতে থাকেন। দরিদ্র এ মানুষদের অধিকাংশই বিভিন্ন অপ্রাতিষ্ঠানিক খাতে কাজ করায় লকডাউনের বিধিনিষেধে এদের বেঁধে রাখা যায়নি। যে কারণে লাতিনের দেশগুলোতে প্রথম দিকে সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা না গেলেও এখন আক্রান্ত ও মৃত্যু হু হু করে বাড়ছে।

কয়েক সপ্তাহ আগে বিশ্বের যেসব দেশ সংক্রমণ নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে বলে মনে হচ্ছিল, এখন সেসব দেশেও শনাক্ত রোগীর পরিমাণ বাড়তে দেখা যাচ্ছে।

অস্ট্রেলিয়া, জাপান, হংকং, বলিভিয়া, সুদান, ইথিওপিয়া, বুলগেরিয়া, বেলজিয়াম, উজবেকিস্তান ও ইসরায়েলে দৈনিক শনাক্তে নিত্যনতুন রেকর্ড বোঝাচ্ছে- মহামারীর বিরুদ্ধে লড়াই শেষ হতে এখনও অনেক সময় বাকি। অস্ট্রেলিয়াও বুধবার (৫ আগস্ট) করোনাভাইরাসে একদিনে রেকর্ড মৃত্যু দেখেছে। দেশটিতে এখন পর্যন্ত কোভিড-১৯ এ ২৪৭ জনের মৃত্যু হয়েছে।

ওয়ার্ল্ডওমিটারে সবশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, বিশ্বের ২১৫টি দেশে এ পর্যন্ত প্রাণঘাতি করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৮৭ লাখ ৩৫ হাজারের বেশি। তাদের মধ্যে মারা গেছেন ৭ লাখ ৫ হাজার ৬১ জন। আর আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ১ কোটি ১৯ লাখের বেশি কোভিড রোগী। আক্রান্তের তুলনায় মৃত্যু হার ৬% এবং সুস্থতার হার ৯৪ শতাংশ।