করোনা পরিস্থিতি বুঝে বিবেচনা হবে এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে কি না: শিক্ষামন্ত্রী

করোনা পরিস্থিতি বুঝে বিবেচনা হবে এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে কি না: শিক্ষামন্ত্রী

উত্তরদক্ষিণ| মঙ্গলবার, ১৫ জুন ২০২১| আপডেট ১৪:৪০

চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে কি না করোনা পরিস্থিতি দেখে বিবেচনা করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। মঙ্গলবার (১৫ জুন) স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে কেরানীগঞ্জের জাজিরা মোহাম্মদিয়া আলীয়া মাদ্রাসায় বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনকালে এ কথা বলেন তিনি।

এর আগে গত রবিবার (১৩ জুন) চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া সম্ভব না হলে বিকল্প ব্যবস্থার চিন্তাভাবনা চলছে বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য আমরা চেষ্টা করছি সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়ার। এখন সেটিও যদি না হয়, আমরা তার বিকল্প নিয়েও চিন্তা করছি। কিন্তু এখন পরীক্ষা আমরা নিতে পারব কি না, পরীক্ষা নিতে না পারলে বিকল্প কোনো ব্যবস্থা থাকলে- তার সবকিছু নিয়েই কিন্তু আমাদের চিন্তাভাবনা আছে।

শিক্ষা মন্ত্রণালয় ও আন্তঃশিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, জুলাই থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হলে সেপ্টেম্বর-অক্টোবর নাগাদ সংক্ষিপ্ত সিলেবাসের উপরই পরীক্ষা নেওয়া সম্ভব। তবে যদি ছুটি বাড়ানো হয় তাহলে বিকল্প চিন্তা হিসেবে অ্যাসাইমেন্টের মাধ্যমে মূল্যায়ন করার প্রস্তুতি শূরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। এতে শিক্ষাথীরা কতটুকু শিখেছে তার একটা মুল্যায়ন করে গ্রেড দেওয়া যাবে। এক্ষেত্রে পূর্বের পরীক্ষা জেএসসি ও নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলাফলকে আমলে নেওয়া হতে পারে।

গত বছরের (২০২০ সাল) মার্চে সংক্রমণ দেখা দেওয়ার ঠিক আগেই এসএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়েছিল। কিন্তু ক্রমেই করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ নিলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এইচএসসি পরীক্ষা নেওয়া আর সম্ভবপর হয়নি।

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটির সময় কোনো পাবলিক পরীক্ষা হয়নি। আর উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থীদের মূল্যায়ন ফল প্রকাশ করা হয় তাদের এসএসসি ও জেএসসির ফলের গড় করে।

Md Enamul

Leave a Reply

Discover more from Daily Uttor Dokkhin

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading