সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

উত্তরদক্ষিণ| রবিবার, ২৫ জুলাই ২০২১| আপডেট ১৪:৩০

মুভি ডাউনলোড করার জন্য এখন আর ২০-৩০ মিনিট অপেক্ষা কর‍তে হবে না। মাত্র এক সেকেন্ডেই ডাউনলোড করা যাবে। তাও আবার একটি-দুটি নয়, সেকেন্ডে ডাউনলোড করা যাবে ৫০ হাজার মুভি।

এমনই অকল্পনীয় দ্রুত গতির ইন্টারনেটের জন্য বিশ্ব রেকর্ড গড়েছে জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশনস টেকনোলজি। প্রায় ৩ হাজার কিলোমিটার এলাকা জুড়ে প্রতি সেকেন্ডে ৩১৯ টেরাবাইট (টিবিপিএস) গতির ইন্টারনেটের নজির সৃষ্টি হয়েছে দেশটিতে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। ওই প্রতিবেদনে বলা হয়, এর আগে বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ইন্টারনেট ছিল ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের। সেখানে গবেষকরা ১৭৮ টিবিপিএস-এর রেকর্ড গড়েছিলেন। এবার তার প্রায় দ্বিগুণ গতির ইন্টারনেট দেখা গেলো জাপানে।

অনেকের মনে প্রশ্ন আসতে পারে ইন্টারনেটের এত গতি দিয়ে কী হবে? না, মুভি ডাউনলোডের জন্য এত গতি মোটেও নয়। আসলে দ্রুত ডেটা ব্যাক আপ, আপডেট ইত্যাদি ক্ষেত্রে এই ধরনের দ্রুত গতির ইন্টারনেট ব্যবহার করা হয়। গুরুত্বপূর্ণ তথ্যাবলী, বৈজ্ঞানিক গবেষণা, মহাকাশ অভিযানের ডেটা স্ট্রিমিং ও আপডেট, প্রচুর তথ্যের ব্যাক আপ নেওয়া ইত্যাদি কাজে এ ধরনের দ্রুতগতির ইন্টারনেট প্রয়োজন।

Md Enamul

Leave a Reply

Discover more from Daily Uttor Dokkhin

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading