১৫ বছর বয়সীদের নিবন্ধন পুনরায় চালুর উদ্যোগ ইসির

১৫ বছর বয়সীদের নিবন্ধন পুনরায় চালুর উদ্যোগ ইসির
নির্বাচন কমিশন

উত্তরদক্ষিণ| বৃহস্পতিবার, ১২ আগস্ট ২০২১| আপডেট ১৩:০০

করোনাভাইরাস মহামারীর এই সময়ে ১৫ বছর ও তার বেশি বয়সী নাগরিকদের নিবন্ধনের আওতায় আনার উদ্যোগ নিচ্ছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ। সেক্ষেত্রে ২০০৬ সালের ১ জানুয়ারি ও তার আগে যাদের জন্ম তারা অনলাইনে এনআইডি সেবার জন্য আবেদন করতে পারবেন। তবে ১৮ বছর পূর্ণ হলে স্বয়ংক্রিয়ভাবে তারা ভোটার তালিকাভুক্ত হয়ে যাবেন।

নির্বাচন কমিশনের কাছে এ সংক্রান্ত প্রস্তাবনা দেওয়া হয়েছে বলে গত বুধবার (১১ আগস্ট) এনআইডি উইংয়ের পরিচালক (অপারেশন্স) মো. নুরুজ্জামান তালুকদার জানিয়েছেন। ২০০৭-২০০৮ সালে ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন শুরু হয়। সংশোধন, স্থানান্তরসহ নিয়মিতভাবে নতুনদের যুক্ত এবং মৃতদের বাদ ভোটার তালিকা হালনাগাদ হয়।

সবশেষ ২০১৯ সালে একসঙ্গে ১৫-১৮ বছর বয়সীদের নিবন্ধন করা হয়। ১ জানুয়ারি ২০০৪ সাল ও তার আগে যাদের জন্ম তাদের নিবন্ধনের আওতায় আনা হয়। ২০২২ সালে তাদের অনেকে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকাভুক্ত হবে। বর্তমানে দেশে ১১ কোটি ১৭ লাখেরও বেশি ভোটার রয়েছে।

করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর গেল বছর এপ্রিল থেকে ইসির এনআইডি উইং অনলাইন সেবা চালু করে। করোনাভাইরাসের টিকা দেওয়ার প্রক্রিয়া শুরু হয় এ বছর। নানা বয়সীদের টিকা নিবন্ধনের আওতায় আনে সরকার। সবশেষ ১৮ বছরবয়সীদেরও টিকা দেওয়ার উদ্যোগ চলছে। পাশাপাশি শিক্ষার্থীদের টিকা দেওয়ারও প্রক্রিয়া শুরু হয়। নাগরিক সেবার পাশাপাশি টিকা নেওয়ার কাজে নাগরিকদের সুবিধার্থে নতুন করে ভোটার নিবন্ধনের উদ্যোগ নিচ্ছে নির্বাচন কমিশন।

Taanjin

Leave a Reply

Discover more from Daily Uttor Dokkhin

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading