বিসর্জনের মধ্য দিয়ে স্বামীগৃহে ফিরলেন দেবী দুর্গা

বিসর্জনের মধ্য দিয়ে স্বামীগৃহে ফিরলেন দেবী দুর্গা

উত্তরদক্ষিণ। শনিবার, ১৬ অক্টোবর ২০২১ । আপডেট ০১:৪০

বিসর্জনের মধ্য দিয়ে কৈলাসে স্বামীগৃহে ফিরলেন দুর্গতিনাশিনী দেবী দুর্গা। এর মধ্যদিয়ে এ বছর শেষ হলো সনাতনধর্মাবলম্বীদের সবচেয়ে বড় শারদীয় দুর্গোৎসবের।

ষষ্ঠী তিথিতে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। দশম তিথিতে দেবী ফিরলেন কৈলাসে। সেখান থেকে এক বছর পর আবার এই ধরনীতে পিতৃগৃহে ফিরবেন।

হিন্দু পঞ্জিকা মতে, দেবী দুর্গা এবার ঘোড়ায় চড়ে এসেছেন, গেলেন দোলায় (পালকি) চড়ে।

বিকেল ৪টায় বুড়িগঙ্গার ওয়াইজঘাটের বীণাস্মৃতি স্নানঘাটে শাহজাহানপুর বাংলাদেশ রেলওয়ে পূজা কমিটির প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে রাজধানীতে দেবীকে বিদায় জানানোর আনুষ্ঠানিকতা শুরু হয়। এ ছাড়া রাজধানীর বেশ কয়েকটি জায়গায় ছিল দেবীকে বিদায় জানানোর আনুষ্ঠানিকতা।

ঢাকেশ্বরী মন্দিরের প্রধান পুরোহিত ধর্মদাস চট্টোপাধ্যায় সাংবাদিকদের বলেন, মহিষাসুর বধ করার মধ্য দিয়ে আজ (শুক্রবার) বিজয়ী হয়েছেন দুর্গা মা। সে কারণেই আজ আমাদের আনন্দের দিন, আমরা উৎসব করি। জাতি, ধর্ম বর্ণ নির্বিশেষ সবাইকে বিজয়ার শুভেচ্ছা জানাই।

এবার করোনাভাইরাস মহামারির কারণে বিজয়া দশমীতে দেবী বিসর্জনের সময় খুব বেশি আনুষ্ঠানিকতা উদযাপন করা হয়নি। এ বছর ঢাকা মহানগরে ২৩৮টি মণ্ডপে পূজা হয়েছে। এ ছাড়া সারাদেশে গতবারের চেয়ে এবার পূজামণ্ডপ ছিল বেশি।

কৈলাসে ফেরার আগে দুর্গতিনাশিনী দেবী দুর্গাকে সিঁদুর, পান আর দুর্বা দিয়ে বরণ কর নেন নারী পূণ্যার্থীরা; এর মধ্য দিয়ে জরা কাটিয়ে পৃথিবী যেন শস্য শ্যামল হয়ে ওঠে, সেই প্রার্থনা করা হয়। তবে মহামারি পরিস্থিতিতে এবারও সিঁদুর খেলার আনুষ্ঠানিকতা ছিল না।

বিকালে নগরীর বিভিন্ন স্থান থেকে ট্রাকে করে প্রতিমা নিয়ে শঙ্খ আর উলুধ্বনি, খোল-করতাল-ঢাক-ঢোলের সনাতনি বাদ্যে দেবী বন্দনার গানে গানে বিসর্জনের জন্য ঘাটে আসেন ভক্তরা।

ঘাটে আসার পর ভক্তরা শেষবারের মতো ধূপধুনো নিয়ে আরতিতে মেতে ওঠেন। শেষে পুরোহিতের মন্ত্রপাঠের মধ্য দিয়ে দেবীকে নৌকায় তুলে বিসর্জন দেওয়া হয়।

mashiurjarif

Leave a Reply

Discover more from Daily Uttor Dokkhin

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading