রামপুরার ঘটনা নিছক দুর্ঘটনা? নাকি পূর্ব পরিকল্পিত?

রামপুরার ঘটনা নিছক দুর্ঘটনা? নাকি পূর্ব পরিকল্পিত?

উত্তরদক্ষিণ। বুধবার, ০১ ডিসেম্বর ২০২১। আপডেট ২১:০০

শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে রামপুরায় বাসচাপায় এক ছাত্রের মৃত্যুর ঘটনাটি নিয়ে অনেক প্রশ্ন জেগেছে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের মনে।

বাসচাপায় ওই শিক্ষার্থীর মৃত্যুর পরপরই একের পর এক গাড়িতে আগুন দেওয়ার ঘটনাটি পরিকল্পিত বলেই মনে হচ্ছে তার।

বুধবার নিজের সরকারি বাসভবনে এক সংবাদ সম্মেলনে ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী কাদের সোমবারের ওই ঘটনা নিয়ে নিজের সন্দেহের কথা প্রকাশ করেন।

ঢাকায় হাফ ভাড়ার দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে গত বৃহস্পতিবার গুলিস্তানে সিটি করপোরেশনের ময়লার ট্রাকের ধাক্কায় নটর ডেম কলেজের এক শিক্ষার্থী নিহত হলে আন্দোলন জোরদার হয়।

এরপর গত সোমবার রাতে রামপুরায় বাসের চাপায় এক এসএসসি পরীক্ষার্থী নিহত হলে ক্ষোভ আরও বাড়ে। সেই রাতেই সড়কে অন্তত আটটি বাস জ্বালিয়ে দেওয়া হয়।

ওবায়দুল কাদের বলেন, “প্রত্যক্ষদর্শীদের তথ্য মতে ঘটনাটি ঘটে রাত ১০ টা ৪৫ মিনিটে, এর ১২ মিনিট পর ১০টা ৫৭ মিনিটে নিরাপদ সড়ক চাই ফেইসবুক পেইজের মাধ্যমে উক্ত স্থান থেকে লাইভ করা হয়। এই ঘটনার সঙ্গে সঙ্গে ১৭টি বাসে আগুন দেওয়া হয় এবং অসংখ্য গাড়ি ভাঙচুর করা হয়।”

সন্দেহের কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, “এটা কি নিছক দুর্ঘটনা? না কি পূর্ব পরিকল্পিত? রাত ১১টায় জামায়াত পরিচালিত টেলিগ্রাম চ্যানেল খবটি প্রকাশিত হয় এবং দুর্ঘটনার স্থান থেকেই সমস্ত সামাজিক যোগাযোগ মাধ্যমে খবরটি ছড়িয়ে পড়ে।

“খবরটি ছড়িয়ে পড়ার ১০ মিনিটের মধ্যেই প্রায় ১৫টি বাসে আগুন দেওয়াও শেষ হয়। এখন প্রশ্ন হচ্ছে বিষয়টি আসলেই দুর্ঘটনা কি না? ঘটনার ১২ মিনিটেই নিরাপদ সড়ক চাই পেইজ লাইভে গেল কীভাবে? না কি তারা আগে থেকেই প্রস্তুত ছিল?

mashiurjarif

Leave a Reply

Discover more from Daily Uttor Dokkhin

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading