৪৮ দলের ২০২৬ বিশ্বকাপ হবে ১৬ শহরে

৪৮ দলের ২০২৬ বিশ্বকাপ হবে ১৬ শহরে

উত্তরদক্ষিণ । শনিবার, ১৮ জুন ২০২২ । আপডেট ১২:৪০

কাতার বিশ্বকাপের ৩২ দল এর মধ্যে চূড়ান্ত হয়ে গেছে। শুরু হয়ে গেছে ক্ষণ গণনা। এর মধ্যে ২০২৬ বিশ্বকাপে প্রথমবারের মতো দেশের সংখ্যা ৩২ থেকে বাড়িয়ে ৪৮ করা হয়েছে। একই সঙ্গে প্রথমবার কোনো ফুটবল বিশ্বকাপ আয়োজন করবে তিনটি দেশ মিলে। ফিফা আগাম জানিয়ে দিল ২০২৬ বিশ্বকাপ ফুটবল হবে কোন কোন শহরে।

আমেরিকা, মেক্সিকো ও কানাডায় হতে যাওয়া ২০২৬ বিশ্বকাপ হবে ১৬টি শহরে, যার মধ্যে আমেরিকার ১১, মেক্সিকোর ৩ ও কানাডার ২টি শহর আছে। বিশ্বকাপ আয়োজনের শহরগুলো হলো আমেরিকার আটলান্টা, বোস্টন, ডালাস, হিউস্টন, কানসাস সিটি, লস অ্যাঞ্জেলেস, মায়ামি, নিউইয়র্ক, ফিলাডেলফিয়া, সানফ্রান্সিস্কো ও সিয়াটেল। মেক্সিকোর মেক্সিকো সিটি, গুয়াডালাজারা ও মন্টেরি এবং কানাডার টরন্টো ও ভ্যাংকুভার।

আমেরিকার এই ১১ শহরের প্রতিটি স্টেডিয়ামেই ন্যাশনাল লিগ হয়। আর মেক্সিকো সিটির বিখ্যাত আজটেকা স্টেডিয়ামে হয়েছিল ১৯৭০ ও ১৯৮৬ বিশ্বকাপের ফাইনাল। এই প্রথম কোনো স্টেডিয়াম তিনবার ফুটবল বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেল। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ ও ফাইনাল কোন স্টেডিয়ামে হবে, সেটি অবশ্য এখনো চূড়ান্ত হয়নি বলে জানিয়েছে ফিফা।

আমেরিকা এর আগে ১৯৯৪ বিশ্বকাপের আয়োজন করেছিল। মেক্সিকোতে হয়েছিল ১৯৭০ ও ১৯৮৬ বিশ্বকাপ। আরেকটি প্রথমের সঙ্গে জড়িয়ে গেল মেক্সিকোর নাম। মেক্সিকো প্রথম দেশ, যারা তিনবার বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেল । কানাডায় অবশ্য আগে কখনো বিশ্বকাপ হয়নি। ২০২৬ সালেই প্রথমবার দেশটিতে আয়োজন হবে ফুটবলের বিশ্ব আসর।

ইউডি/অনিক

melongazi

Leave a Reply