মুক্তিযুদ্ধের মতো করোনাও জয় করা সম্ভব: আবদুল্লাহ আল নোমানের আশাবাদ

মুক্তিযুদ্ধের মতো করোনাও জয় করা সম্ভব: আবদুল্লাহ আল নোমানের আশাবাদ
বিএনপি নেতা আব্দুল্লাহ আল নোমান

উত্তরদক্ষিণ : শনিবার ১৩ জুন ২০২০ । ২৩:০১

মুক্তিযুদ্ধের মতো করোনাভাইরাসও বাংলাদেশের জয় করা সম্ভব বলে মনে করেন বিএনপির সিনিয়র নেতা ও মুক্তিযোদ্ধা আবদুল্লাহ আল নোমান। তিনি বলেন, একাত্তরে যেভাবে মানুষ রণাঙ্গণে গিয়ে দেশকে স্বাধীন করেছে, তেমনি দেশের জনগণ করোনার সঙ্গেও যুদ্ধ করে জেতা সম্ভব।

শনিবার (১৩ জুন) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে ‘রণাঙ্গনের মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ প্রজন্ম’র উদ্যোগে ‘নাগরিক ভাবনা ও আমাদের ভবিষ্যৎ’ শীর্ষক এক আলোচনা সভায় বিএনপি নেতা নোমান এ কথা বলেন।

নোমান বলেন, ‘দেশের করোনা পরিস্থিতি এখন আর জনগণের আয়ত্বের মধ্যে নেই। মানুষ মারা যাচ্ছে, কিন্তু তারপরও সরকারের কোনও চিন্তা নেই। সরকার কোনও পরিকল্পনা দিচ্ছে না, যা মেনে আমরা এই ভাইরাস থেকে মুক্ত হতে পারি।

তিনি অভিযোগ করেন, এই সরকারের করোনা থেকে মুক্তির যুক্তিযুক্ত কোনও পরিকল্পনা নেই। তিনি বলেন, ‘আজ মানুষ কত অসহায়, কে কোথায় মৃত্যুবরণ করবে, তা কেউ বলতে পারবে না।’

নোমান বলেন, এখন (করোনা থেকে মুক্তির জন্য) প্রয়োজন জাতীয় ঐক্য। তার প্রধান ভূমিকা পালন করবে সরকার। কিন্তু জাতিকে ঐক্যবদ্ধ করার পরিকল্পনা তাদের নেই। বরং বিরোধী দলের পক্ষ থেকে উদ্যোগ নেওয়ার কথা বললেও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের নেতিবাচক মন্তব্য করে তা ভেস্তে দেয়।’

জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটকে ‘মনগড়া বাজেট’ আখ্যায়িত করে নোমান বলেন, বাজেটে লুট করার সুযোগ দেওয়া হয়েছে। এই বাজেটে জনগণের কোনও কল্যাণ হবে না।

বিএনপি নেতা মুক্তিযোদ্ধা ইশতিয়াক আজিজ উলফাতের সভাপতিত্বে আলোচনা সভায় এলডিপি সভাপতি কর্নেল (অব.) অলি আহমদ, বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, ঢাকা বিশ্ববিদ্যালয় ভিপি নুরুল হক নূরুসহ অনেকেই বক্তব্য দেন।

সভায় ডা. জাফরুল্লাহ চৌধুরীসহ করোনা আক্রান্তদের রোগমুক্তি কামনা ও করোনায় মৃত্যুবরণকারীদের মাগফেরাত কামনা করা হয়।