এ্যাটর্নি জেনারেলের স্বাস্থ্যের অবনতি, আইসিইউতে স্থানান্তর

এ্যাটর্নি জেনারেলের স্বাস্থ্যের অবনতি, আইসিইউতে স্থানান্তর

উত্তরদক্ষিণ । শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০ । আপডেট ‌১৭:০০

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। গত ৪ সেপ্টেম্বর থেকে সিএমএইচে চিকিৎসাধীন মাহবুবে আলমকে শুক্রবার (১৮ সেপ্টেম্বর) ভোরে আইসিইউ’তে নেয়া হয়।

এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের পরিবারের সদস্য ও সুপ্রিমকোর্টের এ্যাডভোকেট শেখ মো. রিয়াজুল হক এ কথা জানিয়েছেন। তিনি বলেন, আজ ভোরে তাকে আইসিইউ’তে নেয়া হয়েছে। এখন নিবির পরিচর্যায় তার চিকিৎসা চলছে। এ্যাডভোকেট শেখ রিয়াজুল হক সম্পর্কে এ্যাটর্নি জেনারেলের মেয়ের জামাতা। পরিবারের পক্ষ থেকে শ্বশুড়ের সুস্থতার জন্য তিনি দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

এর আগে গত ৩ সেপ্টেম্বর রাতে এ্যাটর্নি জেনারেল জ্বর অনুভব করেন। পরের দিন শুক্রবার (৪ সেপ্টেম্বর) সকালে করোনা পরীক্ষা করালে রিপোর্ট পজেটিভ আসে। একইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তিনি সিএমএইচ-এ ভর্তি হন।

দেশের সর্বোচ্চ আদালতের এই জ্যেষ্ঠ আইনজীবী ১৯৯৮ সালের ১৫ নভেম্বর থেকে ২০০১ সালের ৪ অক্টোবর পর্যন্ত বাংলাদেশের অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর আগে ১৯৯৩-৯৪ সালে তিনি সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ও ২০০৫-২০০৬ সালে সভাপতি নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেছেন।

২০০৯ সালে আওয়ামী লীগের নেতৃত্বে মহাজোট ক্ষমতায় আসলে ওই বছরের ১৩ জানুয়ারি বাংলাদেশের এ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ প্রাপ্ত হয়ে এখন পর্যন্ত দায়িত্ব পালন করে আসছেন মাহবুবে আলম। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু হত্যা মামলা, ঐতিহাসিক জেল হত্যা মামলা, যুদ্ধাপরাধ মামলার মতো গুরুত্বপূর্ণ মামলাসহ অসংখ্য মামলা সাফল্যের সঙ্গে পরিচালনা করেছেন।