বিআইএফএফএলের ৫৮৪ কোটি টাকা আত্মসাতে দুদকের মামলা

বিআইএফএফএলের ৫৮৪ কোটি টাকা আত্মসাতে দুদকের মামলা

উত্তরদক্ষিণ | মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০ | আপডেট: ১৭:৫০

বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেডের (বিআইএফএফএল) সাড়ে ৫৮৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে প্রতিষ্ঠানটির সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা এস এম ফরমানুল ইসলামসহ দুইজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (২০ অক্টোবর) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ সংস্থাটির সহকারী পরিচালক মো. সাইফুল ইসলাম মামলাটি করেন বলে কমিশনের জনসংযোগ (পরিচালক) কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য জানিয়েছেন। মামলায় বিআইএফএফএলের সিনিয়র প্রিন্সিপাল অফিসার (হেড অব ট্রেজারার) মো. নিসারুল কবির সিদ্দিকীকেও আসামি করা হয়েছে।

মামলার এজাহারে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার করে বিআইএফএফএলের পরিচালনা পর্ষদের অনুমোদন ছাড়া এবং বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান বাজার বিভাগের সার্কুলার ও অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের পরিপত্রকে অমান্য করে সরকারি টাকা ঝুঁকিপূর্ণ বেসরকারি ব্যাংক এবং অতালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠানে জমা রাখেন।

আসামিরা দুইটি বেসরকারি ব্যাংকে ১৫০ কোটি তিন লাখ ৯৩ হাজার ৬৩৫ টাকা এবং ১২টি অতালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠানে এফডিআর হিসেবে ৪৩৪ কোটি ৬৩ লাখ ২১ হাজার ২৬ টাকা জমা করেন বলে মামলা বলা হয়।

এই প্রক্রিয়ায় মোট ৫৮৪ কোটি ৬৭ লাখ ১৪ হাজার ৬৬১ টাকা আত্মসাৎ করা হয়েছে উল্লেখ করে এজাহারে বলা হয়, এসব অর্থ ফেরৎ পাওয়ার সম্ভাবনা নেই। মামলায় আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ আনা হয়েছে।

ফরমানুল ইসলাম ২০১৫ সালের ১১ এপ্রিল তিন বছরের জন্য বিআইএফএফএলের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়োগ পান। এরপর তাকে পুনরায় তিন বছরের জন্য নিয়োগ দেওয়া হলে ২০১৯ সালের ২৮ জুলাই তিনি পরিচালনা পর্ষদ সভা চলার সময় ব্যক্তিগত কারণ দেখিয়ে এই পদ থেকে অব্যাহতি নেন।

Md Enamul

Leave a Reply

Discover more from Daily Uttor Dokkhin

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading