সোনার দাম ভরিতে বাড়লো ১ হাজার ৫১৬ টাকা

সোনার দাম ভরিতে বাড়লো ১ হাজার ৫১৬ টাকা
স্বর্ণাংকার

উত্তরদক্ষিণ| রবিবার, ২২ আগস্ট ২০২১| আপডেট ১৮:০০

প্রতি ভরি সোনার দাম বাড়লো ১ হাজার ৫১৬ টাকা। বিশ্ববাজারে সোনার দাম বাড়ায় বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) জরুরি সভা করে এই সিদ্ধান্ত নিয়েছে। দাম বাড়ার এই সিদ্ধান্ত রবিবার (২২ আগস্ট) থেকে কার্যকর হবে।

রবিবার (২২ আগস্ট) বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে দাম বেড়ে যাওয়া এবং স্থানীয় বাজারে চাহিদার বিপরীতে আমদানি কম হওয়ায় দেশীয় বাজারে স্বর্ণের দাম বেড়েছে। আর এই বর্ধিত দাম ২২ আগস্ট থেকেই কার্যকর হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনার কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট ও বিভিন্ন জটিলতার কারণে বিশ্ববাজারে স্বর্ণের মূল্যবৃদ্ধি পেয়েছে। পাশাপাশি আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকা ও আমদানি পর্যায়ে শুল্ক জটিলতা (উপকরণ কর রেয়াত) কারণে দেশীয় গোল্ড ডিলারদের চাহিদার বিপরীতে স্বর্ণবার আমদানি করা যাচ্ছে না। এতে করে দেশীয় বুলিয়ান/পোদ্দার মার্কেটে মূল্য বৃদ্ধি পেয়েছে। এই পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের দাম বাড়ানোর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাজুসের সিদ্ধান্ত অনুযায়ী, রোববার (২২ আগস্ট) থেকে ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম বেড়ে হয়েছে ৭৩ হাজার ৪৮৩ টাকা করা হয়েছে। ২১ ক্যারেটের স্বর্ণ ৭০ হাজার ৩৩৪ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৬১ হাজার ৫৮৬ টাকায় ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ৫১ হাজার ২৬৩ টাকায় নির্ধারণ করা হয়েছে।

জানা গেছে, ২২ আগস্ট থেকে সব মানের স্বর্ণের ক্ষেত্রে ভরিতে এক হাজার ৫১৬ টাকা করে বেড়েছে। এতদিন ভরি প্রতি ২২ ক্যারেট স্বর্ণ বিক্রি হচ্ছিল ৭১ হাজার ৯৬৭ টাকা, ২১ ক্যারেট ৬৮ হাজার ৮১৮ টাকা, ১৮ ক্যারেট ৬০ হাজার ৭০ টাকা ও সনাতন পদ্ধতির স্বর্ণ প্রতি ভরির দাম ৪৯ হাজার ৭৪৭ টাকা।

এদিকে স্বর্ণের দাম বাড়লেও রূপার আগের নির্ধারিত দামই বহাল রয়েছে। বর্তমানে ২২ ক্যারেটের প্রতি ভরি রূপার দাম নির্ধারণ করা হয়েছে এক হাজার ৫১৬ টাকা। আর ২১ ক্যারেটের রূপার দাম এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেট রুপার দাম এক হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

mashiurjarif

Leave a Reply

Discover more from Daily Uttor Dokkhin

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading