কেন্দ্রীয় ব্যাংকের নীতিগত অনুমোদন: ইচ্ছেমতো ঋণের সুদ নিতে পারবে না আর্থিক প্রতিষ্ঠান

কেন্দ্রীয় ব্যাংকের নীতিগত অনুমোদন: ইচ্ছেমতো ঋণের সুদ নিতে পারবে না আর্থিক প্রতিষ্ঠান
বাংলাদেশ ব্যাংক

উত্তরদক্ষিণ । মঙ্গলবার, ২৯ মার্চ ২০২২ । আপডেট ১৩:৫০

ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলো (এনবিএফআই) ইচ্ছে মতো ঋণের সুদ নিচ্ছে। কোনো কোনো প্রতিষ্ঠান ১৬ থেকে ১৮ শতাংশ পর্যন্ত সুদ নির্ধারণ করছে। এতে বিপাকে পড়ছেন ব্যবসায়ী, উদ্যোক্তা ও ঋণগ্রহীতারা। তাই যৌক্তিক পর্যায় নামিয়ে আনতে ব্যাংকের মতো আর্থিক প্রতিষ্ঠানেরও ঋণের সুদহার বেঁধে দেবে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ৪২০তম বোর্ড সভায় এ সিদ্ধান্ত নিয়েছে আর্থিক খাতের নিয়ন্ত্রণ সংস্থার পর্ষদ। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম।

তিনি বলেন, ব্যাংকগুলোর সর্বোচ্চ ঋণের সুদ হার ৯ হলেও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঋণের সুদহার বেঁধে দেয়া ছিল না। তারা তাদের ইচ্ছে মতো সুদহার নির্ধারণ করছে। কোনো কোনো আর্থিক প্রতিষ্ঠান ঋণ দেওয়ার ক্ষেত্রে ১৫ শতাংশ, আবার অনেকে ১৮ শতাংশও সুদ নিচ্ছে। এটি বাজারের জন্য সামঞ্জস্যপূর্ণ নয়। তাই আর্থিক প্রতিষ্ঠানের আমানত ও ঋণ, লিজ ও বিনিয়োগের সুদ বা মুনাফার হার যৌক্তিক পর্যায়ে আনার বিষয়ে একটি প্রস্তাব দেওয়া হয়েছিল।কেন্দ্রীয় ব্যাংকের বোর্ড বিষয়টির সঙ্গে একমত হয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।

সুদহার কত টাকা বেঁধে দেওয়া হবে জানতে চাইলে মুখপাত্র বলেন, বোর্ড এ বিষয়ে নীতিগত অনুমোদন দিয়েছে। এখন সংশ্লিষ্টরা বিচার বিশ্লেষণ করে নির্ধারণ করবে সুদহার কত টাকায় নামিয়ে আনা যায়। এছাড়া বোর্ড রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) এর আকার সাময়িক বাড়ানোর বিষয়ও ইতিবাচক সিদ্ধান্ত নিয়েছে বলে মুখপাত্র জানান।

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির বোর্ড সভায় সভাপতিত্ব করেন। এসময় বোর্ড সদস্যসহ কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সভা সূত্রে জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের অফিসে যাতায়াতের জন্য এসি বাস সরবরাহ ও অপারেশন ম্যানেজার হতে সিনিয়র অপারেশন ম্যানেজার পদে পদোন্নতির ক্ষেত্রে কম্পিউটার অপারেশন সুপারভাইজার পদ হতে অপারেশন ম্যানেজার পদে পদোন্নতির নীতিমালা অনুসরণ করার পাশাপাশি দুর্নীতির দায়ে শাস্তি পাওয়া বাংলাদেশ ব্যাংকের এক উপমহাব্যবস্থাপকের শাস্তি মওকুফ বিষয়ে আলোচনা হয়।

এছাড়া সিআইবি রিপাের্টে ঋণের তথ্য গােপন করার অভিযােগে অগ্রণী ব্যাংকের বিরুদ্ধে করা জরিমানা মওকুফের আবেদন এবং পদ্মা ব্যাংকের (সাবেক দি ফারমার্স ব্যাংক লি.) সহজে বিনিময়যােগ্য সম্পদ (এসএলআর) সংরক্ষণের হার পুনর্র্নিধারণ প্রসঙ্গে আলোচনা হয়। তবে এসব বিষয়ে বোর্ড কী সিদ্ধান্ত নিয়েছে তা জানতে চাইলে কিছু বলতে রাজি হননি কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র।

ইউডি/সুপ্ত

Md Enamul

Leave a Reply

Discover more from Daily Uttor Dokkhin

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading