পর্দার সিন্দবাদ, রবিনহুড, ম্যাকগাইভার এখন কোথায়?

পর্দার সিন্দবাদ, রবিনহুড, ম্যাকগাইভার এখন কোথায়?

উত্তরদক্ষিণ । বুধবার, ২০ এপ্রিল ২০২২ । আপডেট ১৪:৪৫

আমেরিকার তিন অভিনেতা জেন গেসনার, ম্যাথিউ পরেটা ও রিচার্ড ডিন অ্যান্ডারসনকে চেনেন? আসল নামে তাদের না চিনলেও চরিত্রের নামে সহজেই চিনে ফেলতে পারবেন। বিশ্বজুড়ে পরিচিত তিন মেগা সিরিয়ালের সিন্দবাদ, রবিনহুড ও ম্যাকগাইভারের মতো চরিত্রগুলোকে পর্দায় জীবন্ত করে তুলেছিলেন তারা। গত শতকের নব্বইয়ের দশকে সিরিয়ালগুলো বাংলাদেশ টেলিভিশনে প্রচারের সুবাদে বাংলাদেশের দর্শকদের কাছেও তুমুল জনপ্রিয়তা পেয়েছিল।

সিন্দবাদ
মধ্যপ্রাচ্যের লোককথার প্রাচীন সংকলন ‘আরব্য রজনী’ অবলম্বনে ‘দ্য অ্যাডভেঞ্চারস অব সিন্দবাদ’ নির্মাণ করেন আমেরিকার নির্মাতা এড নাহা। ৪৪ পর্বের কানাডিয়ান সিরিয়ালটি প্রচার শুরু হয় ১৯৯৬ সালে; শেষ হয়েছে ১৯৯৮ সালে। এতে নাবিক সিন্দবাদের চরিত্রে অভিনয় করে পরিচিতি পেয়েছিলেন জেন গেসনার; তার আগে দুয়েকটি ছোট চরিত্রে কাজ করেছেন তিনি।

পরবর্তীতে ‘ফ্রেন্ডস’, ‘অল মাই চিলড্রেন’, ‘ডাম্ব অ্যান্ড ডাম্বার’সহ কয়েকটি সিরিয়াল ও চলচ্চিত্রে কাজ করলেও সিন্দবাদের পরিচয় ছাপিয়ে যেতে পারেননি তিনি। মাঝে মাঝেই সামাজিক যোগাযোগ মাধ্যমে সিন্দবাদের দৃশ্যধারণের ছবি পোস্ট করে সেই দিনগুলোর স্মৃতিচারণ করেন ৫২ বছর বয়সী এ অভিনেতা।

অভিনয়ের পাশাপাশি আবাসন ব্যবসায়ের সঙ্গে যুক্ত আছেন জেন। স্ত্রী সিনথিয়া ফেরেলি ও তিন সন্তানকে নিয়ে আমেরিকার কালিফোর্নিয়ায় বসবাস করেন তিনি।

রবিনহুড
ইংরেজ লোককাহিনীর বীর যোদ্ধা রবিনহুডের কাহিনী অবলম্বনে ১৯৯৭ সালে আমেরিকা-ফ্রান্সে নির্মাণ করা হয়েছিল টিভি সিরিয়াল ‘দ্য নিউ অ্যাডভেঞ্চারস অব রবিনহুড’; ৫২ পর্বের সিরিয়ালটি বাংলায় ডাবিং করে প্রচার করা হয়েছিল। ধনীদের কাছ থেকে ডাকাতি ও মালামাল লুট করে গরিবদের মধ্যে বিলিয়ে দিতেন রবিনহুড; সেই চরিত্রে অভিনয় করেছিলেন ম্যাথিউ পরেটা। তার আগে ১৯৯৩ সালে রবিনহুড সিরিজের ‘রবিনহুড: দ্য ম্যান ইন টাইটস’ নামে আরেকটি সিরিয়ালেও অভিনয় করেছিলেন তিনি।

১৯৬৫ সালে আমেরিকার একটি সংস্কৃতিমনা পরিবারে জন্ম নেওয়া পরেটা মাত্র ২৫ বছর বয়সে অভিনয়ে নাম লেখান। অভিনয়ের পাশাপাশি বর্তমানে ভিডিও গেইমের কণ্ঠ দেওয়ার কাজ করছেন ৫৭ বছর বয়সী এ অভিনেতা। দুই ছেলেকে নিয়ে আমেরিকার ডেরিয়েন শহরে বাস করেন তিনি।

ম্যাকগাইভার
বাংলাদেশে প্রচারিত আরেকটি জনপ্রিয় টিভি সিরিয়াল ‘ম্যাকগাইভার’ উপস্থিত বুদ্ধির কারণে কিশোরদের কাছে দারুণ জনপ্রিয়তা পেয়েছিল। হাতের কাছে থাকা ছোট ছোট বস্তু থেকে বড় ঘটনা ঘটিয়ে ফেলতে পারতেন ম্যাকগাইভার। সিরিয়ালের নাম ভূমিকায় অভিনয় করেছেন রিচার্ড ডিন অ্যান্ডারসন; ১৯৮৫ সালে ১৩৯ পর্বের সিরিয়ালটি নির্মাণ করা হয়েছিল আমেরিকায়। সিরিয়ালটি প্রচারের পর তুমুল জনপ্রিয়তা পেয়েছিলেন রিচার্ড।

পরবর্তীতে পেনডোরা’স ক্লক, ‘ফায়ার হাউস’সহ বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করেছেন তিনি। তিনি বর্তমানে আমেরিকার মিনিয়াপোলিস শহরে বাস করেন।

ইউডি/অনিক

melongazi

Leave a Reply

Discover more from Daily Uttor Dokkhin

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading