গ্লোবাল হেলথের মাধ্যমে টেলিমেডিসিন সেবা দিবে ইন্ডিয়ার ভিমস হাসপাতাল

গ্লোবাল হেলথের মাধ্যমে টেলিমেডিসিন সেবা দিবে ইন্ডিয়ার ভিমস হাসপাতাল

উত্তরদক্ষিণ । বৃহস্পতিবার, ০১ সেপ্টেম্বর ২০২২ । আপডেট ১৭:২০

বাংলাদেশ থেকে প্রতিবছর কয়েক লাখ রোগী উন্নত চিকিৎসার আশায় উড়ে যাচ্ছেন ইন্ডিয়ার বিভিন্ন হাসপাতালে। চিকিৎসার জন্য গিয়ে পড়ছেন দালালের খপ্পরে। টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, ২০২০ সালে ইন্ডিয়ার মেডিকেল ট্যুরিস্টদের মধ্যে বাংলাদেশি ছিল ৫৪ দশমিক ৩ শতাংশ। বাংলাদেশি রোগীদের ভোগান্তি দূর করতে এবং দেশে বসেই স্বল্প মূল্যে ইন্ডিয়ান ডাক্তারের পরামর্শ দেয়ার লক্ষ্যে গত ২৯ আগস্ট ২০২২ তারিখে এক অনুষ্ঠানের মাধ্যমে যাত্রা শুরু করছে হেলথ টেক স্টার্ট আপ “গ্লোবাল হেলথ”। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইন্ডিয়ার তামিল নাড়ুর ভিমস সুপার স্পেশিয়ালিটি হাসপাতালের মার্কেটিং ডিরেক্টর অশোক মালাকার।

উদ্বোধনী অনুষ্ঠানে ভিমস হাসপাতালের সাথে চুক্তি স্বাক্ষর করে প্রতিষ্ঠানটি। এসময় ভিডিও কলের মাধ্যমে যুক্ত হন হাসপাতালের ডাক্তারস ডিরেক্টর ডা. কে মিনাকসী সুন্দারাম। ডা. কে মিনাকসী সুন্দারাম গ্লোবাল হেলথের সাধুবাদ জানান। অনুষ্ঠানের প্রধান অথিতী অশোক মালেকার বলেন, “বাংলাদেশি পেসেন্টদের জন্য আমরা সব থেকে কম মূল্যে সর্বচ্চো সেবা প্রদান করবো। রোগীর সাথে আশা এ্যাটেন্ডেন্টের ফ্রি থাকা ও লন্ড্রীর সুব্যবস্থা এবং সল্পমূল্যে খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। ভিমস এবং গ্লোবাল হেলথ একসাথে বাংলাদেশের মানুষদের সেবা দিবে বলে আশা করছি।”

গ্লোবাল হেলথের মাধ্যমে দেশে বসেই ইন্ডিয়ান বিশেষজ্ঞ ডাক্তারের সেকেন্ড, কন্সাল্টেন্সি, রিপোর্ট দেখানোর সুবিধা ভোগ করতে পারবেন বাংলাদেশী রোগীরা। রোগীদের ভাষাগত জটিলতা এবং সার্বিক সাহায্যের জন্য ভিডিও কন্সাল্টেন্সিতে একজন বাংলাদেশি ডাক্তার যুক্ত থাকবেন। ইন্ডিয়ার অপারেশনের পরের ফলো আপ সেবাও নিতে পারবেন দেশে বসেই। ভিডিও কলে কনসালটেন্সি নিয়ে রোগীর ৭০-৮০ হাজার টাকা সঞ্চয় করা সম্ভব বলে দাবি করেন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা তানজির আবেদিন। তিনি বলেন, “এখন আর রিপোর্ট দেখানো, সেকেন্ড অপিনিয়ন বা কনসালটেন্সির জন্য কাউকে ইন্ডিয়াতে যেতে হবে না। এতে করে রোগীর অপারেশনের আগে ৭০/৮০ হাজার টাকা পর্যন্ত সঞ্চয় করা সম্ভব।”

এসময় উপস্থিত ছিলেন জোতি ইন্টারন্যাশনালের হেড অফ আইডিয়াশন জনাব তৌফিক আল মুবারাক। তিনি গ্লোবাল হেলথ ও ভিমসের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বলেন, “সময় উপযোগী উদ্যোগ। আপনাদের এই উদ্যোগের জন্য দেশের অনেক রোগী ইন্ডিয়ায় চিকিৎসা করতে গিয়ে দালালের খপ্পরে পড়বে না।”


অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ভিমস হাসপাতালে চিকিৎসা নেয়া বেশ কয়েকজন রোগী এবং তাদের আত্মীয়।

ইউডি/অনিক

Md Enamul

Leave a Reply

Discover more from Daily Uttor Dokkhin

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading