ভোমরা বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু

ভোমরা বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু

উত্তরদক্ষিণ । মঙ্গলবার, ০৬ জুন ২০২৩ । আপডেট ১৩:০৫

আমদানির অনুমতি প্রাপ্তির প্রথম দিন সোমবার (৫ জুন) সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ১১ ট্রাক (৩০০ টন) ভারতীয় পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করেছে।

মঙ্গলবার (৬ জুন) আরও ১০ ট্রাকের মতো পেঁয়াজ প্রবেশ করতে পারে বলে জানিয়েছে ভোমরা বন্দরের রাজস্ব কর্মকর্তা।

বন্দর কর্তৃপক্ষ জানান, সোমবার (৫ জুন) সন্ধ্যা সোয়া ৬টায় ১১ ট্রাক পেঁয়াজ ভোমরা বন্দরে প্রবেশ করে। তবে আজ দুপুর নাগাদ পেয়াজ বন্দরে প্রবেশ করবে।

ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ খান জানান, প্রতি টন পেঁয়াজ ২২০ মার্কিন ডলার থেকে ২৫০ আমেরিকার ডলারে আমদানি করা হচ্ছে। দেশীয় পেঁয়াজের ন্যায্য মূল্য নিশ্চিত করতে গত ১৫ মার্চ থেকে ইন্ডিয়ার পেঁয়াজ আমদানি নিষিদ্ধ করে সরকার। এ সুযোগে বাজারে অসাধু ব্যবসায়ীরা পেঁয়াজের দাম বাড়িয়ে দেয়। ফলে প্রতি কেজি পেঁয়াজের দাম ৪০ টাকা থেকে ১০০ টাকায় ওঠে।

তিনি আরও বলেন, পেঁয়াজ আমদানি শুরু হওয়াই অসাধু ব্যবসায়ীদের দৌরাত্ম কমানো সম্ভব হবে এবং সাধারণ মানুষ নায্য মূল্যে পেঁয়াজ কিনতে পারবে। খুব দ্রুত বাজার স্বাভাবিক হয়ে পেঁয়াজের দাম কমবে।

ভোমরা বন্দরের রাজস্ব কর্মকর্তা ইফতেখার হোসেন বলেন, সোমবার কয়েকজন ব্যবসায়ী আইপি (আমদানির অনুমতি পত্র) পেয়েছেন। সন্ধ্যায় ১১ ট্রাক পেঁয়াজ ভোমরা বন্দরে প্রবেশ ক‌রে‌ছে। আজ আরও ১০ ট্রাকের মতো পেঁয়াজ প্রবেশ করতে পারে। কয়েকদিনের মধ্যে আরো বেশি আমদানি হবে বলে জানিয়েছেন তিনি।

ইউডি/কেএস

Md Enamul

Leave a Reply

Discover more from Daily Uttor Dokkhin

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading