আস্থা বাড়ছে শেয়ারবাজারে

আস্থা বাড়ছে শেয়ারবাজারে

উত্তরদক্ষিণ অনলাইন । ২৩ জানুয়ারি ২০২০ । আপডেট ১৮:৫০

সপ্তাহের পাঁচ দিনের লেনদেনে প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ৯ শতাংশ বেড়েছে।

বড় ধসের পর গত সপ্তাহের বুধবার থেকে বাজারে ইতিবাচক ধারা লক্ষ্য করা যায়। বাজার ভাল করতে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানা নির্দেশনার পর রোববার সাত বছরের মধ্যে সর্বোচ্চ উত্থান হয় ডিএসইএক্স সূচকের। বাড়ে লেনদেনও।

তার ধারাবাহিকতায় সোমবারও বাজারে তেজিভাব লক্ষ্য করা যায়।কিন্তু মঙ্গলবার সূচক খানিকটা পড়ে যায়। বুধবার ফের বাড়ে সূচক। সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার উল্লম্ফনের মধ্য দিয়ে শেষ হয় লেনদেন।

বৃহস্পতিবার ডিএসইএক্স ৭৩ দশমিক ৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৫১৩ দশমিক ৮৯ পয়েন্টে।

সব মিলিয়ে এই সপ্তাহে ৩৬৪ পয়েন্ট বা ৮ দশমিক ৮০ শতাংশ বেড়েছে ডিএসইএক্স।

বেশ কিছুদন পর ঢাকার বাজারে লেনদেন পাঁচশ’ কোটি টাকা ছাড়াল। বৃহস্পতিবার ডিএসইতে ৫১৪ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বুধবার লেনদেনের অংক ছিল ৪৩৮ কোটি ৪২ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বৃহস্পতিবার প্রধান সূচক সিএএসপিআই ২১০ দশমিক ৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৭৪৪ দশমিক ৩৬ পয়েন্টে।

১৬ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বুধবার লেনদেনের পরিমাণ ছিল ১৭ কোটি ৭১ লাখ টাকা।

বৃহস্পতিবার ডিএসইতে অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৬ দশমিক ৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৫ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২৩ দশমিক ৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫৪৩ পয়েন্টে।

লেনদেনে অংশ নিয়েছে ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৮০টির আর কমেছে ৪৪টির। আর অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার দর।

অন্যদিকে সিএসইতে লেনদেন হয়েছে ২৬৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২০৩ টির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর।

enghillol

Leave a Reply