সাত মাসে আইসিডি কাস্টমস হাউজের রাজস্ব আয় বেড়েছে ৩৬ শতাংশ

সাত মাসে আইসিডি কাস্টমস হাউজের রাজস্ব আয় বেড়েছে ৩৬ শতাংশ

উত্তরদক্ষিণ অনলাইন । ১১ ফেব্রুয়ারী ২০২০ । আপডেট ১৭ঃ২৮

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অধীন আইসিডি কাস্টমস হাউজ (কমলাপুর) চলতি ২০১৯-২০ অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) লক্ষ্যমাত্রার তুলনায় বেশি রাজস্ব আহরণ করেছে। এ সময়ে আইসিডি ১ হাজার ৭০০ কোটি ৫৩ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আয় করেছে ১ হাজার ৭৯৮ কোটি ১৫ লাখ টাকা যা লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ১৬ শতাংশ বেশি।

অন্যদিকে, বিগত ২০১৮-১৯ অর্থবছরের প্রথম সাত মাসের তুলনায় চলতি অর্থবছরের আলোচ্য সময়ে রাজস্ব আয় বেড়েছে ৩৫ দশমিক ৮৬ শতাংশ। বিগত অর্থবছরের একই সময়ে আইসিডির রাজস্ব আয় ছিল ১ হাজার ৩২৩ কোটি ৫৬ লাখ টাকা।

এ বিষয়ে আইসিডি কাস্টমস হাউজের কমিশনার মো. আনোয়ার হোসাইন বাসসকে বলেন, সরকারি কয়েকটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের পণ্য এই হাউস থেকে খালাস হয়। এর পাশাপাশি বিভিন্ন ধরনের নিত্য প্রয়োজনীয় পণ্য খালাসও এখানে বেড়েছে। এছাড়া শিল্পের যন্ত্রাংশ বিশেষ করে মটরসাইকেলের কাঁচামাল আমদানি বেশি হওয়ায় আইসিডির শুল্ক-কর রাজস্ব আয় এবার বেড়েছে।

তিনি আরো জানান, সময় উপযোগি কর্মকৌশল গ্রহণ এবং প্রতিষ্ঠান পরিদর্শন, ভ্যাট অডিট ও বকেয়া আদায় কার্যক্রম জোরদার করায় ফাঁকির পরিমাণও কমে গেছে। এসব কারণে আইসিডির রাজস্ব আয় ভাল হচ্ছে। আইসিডিতে সেবার মান বাড়ানোর ফলে ব্যবসায়ীরা এই কাস্টমস হাউজ ব্যবহারের প্রতি আগ্রহী হচ্ছে বলে তিনি জানান।

এদিকে, কেবলমাত্র চলতি বছরের জানুয়ারি মাসে আইসিডির রাজস্ব আহরণ হয়েছে ২৭৭ কোটি ৪৭ লাখ টাকা। গত অর্থবছরের জানুয়ারিতে এর পরিমাণ ছিল ১৮৬ কোটি ১১ লাখ টাকা, অর্থ্যাৎ জানুয়ারিতে রাজস্ব আয় বেড়েছে প্রায় ৫০ শতাংশ।

enghillol

Leave a Reply