বিশ্বকাপের চূড়ান্ত পর্বে দৃষ্টি ব্রাজিলের

বিশ্বকাপের চূড়ান্ত পর্বে দৃষ্টি ব্রাজিলের

উত্তরদক্ষিণ| বুধবার, ৬ অক্টোবর ২০২১| আপডেট ১৮:৩০

বিশ্বকাপ বাছাইয়ে গত মাসের সমস্যা কাটিয়ে পরের ম্যাচের জন্য পুর্ন শক্তির দল গড়েছে ব্রাজিল। লক্ষ্য কাতার বিশ্বকাপের আসন নিশ্চিত করা। বাছাইপর্বের আট ম্যাচের সব ক’টিতে জয় নিয়ে এখনো পর্যন্ত শতভাগ সফলতার মধ্যেই রয়েছে সেলেকাওরা। বৃহস্পতিবার তারা ভেনেজুয়েলা সফর করবে। এরপর রোববার তারা কলম্বিয়ার মোকাবেলা করবে। পরের সপ্তাহে ব্রাজিলকে লড়তে হবে উরুগুয়ের বিপক্ষে। এই তিন ম্যাচে জয়লাভ করতে পারলে রেকর্ড সংখ্যক বিশ্বকাপের মুল আসরে খেলার নিশ্চয়তা পাবে ব্রাজিল।

জুভেন্টাসের ৩০ বছর বয়সি ফুল ব্যাক অ্যালেক্স সান্দ্রো বলেন,‘যত দ্রুত সম্ভব কোয়ালিফাই হয়ে যাওয়াটা অবশ্যই দারুন ব্যাপার। নিজেদের সেরাটা দিয়ে, দক্ষতা দেখিয়ে অবশ্য আমরা সব সময় জয়লাভ করার চেস্টা করি। বিশ্বকাপের আসন নিশ্চিত করার জন্য আমরা পরের ম্যাচেও নিজেদের সেরাটা দেয়ার চেস্টা করব।’

ব্রাজিল আশা করছে গত মাসের বাছাইপর্বের বিশৃংখলা এড়ানোর। আর্জেন্টিনার বিপক্ষে ওই ম্যাচে মুল স্কোয়াডের ৯ জন সদস্যকে পাননি কোচ তিতে। তবে ম্যাচটি মাঠে গড়ানোর মাত্র ১০ মিনিট পর ব্রাজিলিয় স্বাস্থ্য বিভাগের কর্মীদের তৎপরতায় সেটি পরিত্যাক্ত হয়। ওই সময় বাদ পড়া তারকারা হলেন চেলসির থিয়াগো সিলভা, লিভারপুল ত্রয়ী আলিসন, রবার্তো ফিরমিনো ও ফ্যাবিনহো, ম্যানচেস্টার সিটির দুই তারকা এডারসন ও গাব্রিয়েল জেসুস এবং ম্যানচেস্টার ইউনাইটেডের ফ্রেড।

দুটি ঘটনারই নেপথ্যে ছিল কোভিড ইস্যু। কোয়ারেন্টাইন এর বিধিনিষেধের কারণে ইংলিশ ক্লাবগুলো তাদের খেলোয়াড়দের আন্তর্জাতিক দায়িত্ব পালনের অনুমতি দেয়নি। শেষ পর্যন্ত ব্রিটিশ ও ব্রাজিলীয় সরকারের হস্তক্ষেপে বিষয়টির সমাধান হয়েছে।

ব্রাজিলেও কোভিড বিষয়ক বিধিনিষেধের কারণে স্বাস্থ্য কর্মকর্তারা আর্জেন্টিনার চারজন খেলোয়াড়কে মাঠে নামার পর থামিয়ে দেয়। কারণ তাদের ইংলিশ ভিত্তিক খেলোয়াড়দের জন্য ব্রাজিলে প্রবেশের আগে অন্তত দুই সপ্তাহের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক ছিল।

ঘটনাটি অতীত হয়ে গেলেও পরিত্যক্ত হওয়া ম্যাচটি কখন অনুষ্ঠিত হবে সে বিষয়ে এখনো কোন সংবাদ নেই। খর্ব শক্তির স্কোয়াড নিয়েও ব্রাজিল চিলির বিপক্ষে এ্যাওয়ে ম্যাচে ১-০ ও পেরুর বিপক্ষে ২-০ গোলে জয়লাভ করেছে। সেখানে এক গোল করা নেইমার অবশ্য ভেনেজুয়েলার বিপক্ষে কাল খেলতে পারবেন না নিষেধাজ্ঞার কারণে।

এই মুহূর্তে দক্ষিন আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের পয়েন্ট তালিকায় ব্রাজিল এককভাবে শীর্ষে রয়েছে। নিকটতম প্রতিদ্বন্দ্বি আর্জেন্টিনার চেয়ে এগিয়ে আছে ছয় পয়েন্টে। তবে বর্তমানে দারুন ফর্মে রয়েছে আর্জেণ্টাইন তারকা লিওনেল মেসি। গত সপ্তাহে প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) বিপক্ষে গোলের খাতা খুলেছেন তিনি। তার গোলে ভর করে চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ২-০ গোলে জয়লাভ করেছে প্যারিস জায়ান্টরা। এখনো পর্যন্ত বাছাইপর্বে অপরাজিত থাকা আর্জেন্টিনা বৃহস্পতিবার প্যারাগুয়ে সফর করবে। রোববার তারা আতিথেয়তা দিবে উরুগুয়েকে। পরের সপ্তাহে তারা প্রতিদ্বন্দ্বিতা করবে পেরুর বিপক্ষে।

আগের বাছাইপর্বে বলিভিয়ার বিপক্ষে হ্যাট্রিক করেছিলেন মেসি। ম্যাচে ৩-০ গোলে জয়লাভ করে আর্জেন্টিনা। ম্যাচটি দিয়ে মেসি টপকে যান ওই অঞ্চলের সর্বাধিক আন্তর্জাতিক গোলদাতার আসনে থাকা সাবেক ব্রাজিলীয় মহাতারকা পেলেকে। হাল্কা নীল ও সাদা স্ট্রাইপের জার্সি গায়ে বর্তমানে মেসির আন্তর্জাতিক গোল সংখ্যা ৭৯টি।

mashiurjarif

Leave a Reply

Discover more from Daily Uttor Dokkhin

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading