ব্রিটেনে আরেকটি করোনা’র টিকার পরীক্ষা শুরু

ব্রিটেনে আরেকটি করোনা’র টিকার পরীক্ষা শুরু

উত্তরদক্ষিণ । বৃহস্পতিবার ২৫ জুন ২০২০ । আপডেট ২০:৩০

ব্রিটেনে নভেল করোনাভাইরাসের একটি নতুন টিকা স্বেচ্ছাসেবকদের ওপর পরীক্ষা করা শুরু হয়েছে। আগামী কয়েক সপ্তাহে প্রায় ৩০০ জনকে ওই টিকা দেয়া হবে। ইম্পেরিয়াল কলেজ লন্ডনের অধ্যাপক রবিন শ্যাটক এবং তার সহকর্মীরা ওই পরীক্ষার নেতৃত্ব দিচ্ছেন।

টিকাটি এর আগে প্রাণীর ওপর পরীক্ষা করা হয়েছে বলে বৃহস্পতিবার (২৫ জুন) দেশটির প্রভাবশালী গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়।

এতে আরও বলা হয়েছে, প্রাণীর শরীরে টিকাটির পরক্ষায় দেখা গেছে, এটি নিরাপদ এবং মানবদেহে কার্যকর রোগ প্রতিরোধী সাড়া সৃষ্টি করতে পারছে।

এ পর্যায়ের পরীক্ষা শেষ হলে অক্টোবর মাসে ৬ হাজার লোকের ওপর দ্বিতীয় ধাপের পরীক্ষা হবে এবং ইম্পেরিয়াল কলেজ টিম আশা করছে ২০২১ সালের প্রথম দিকে ব্রিটেনসহ বিভিন্ন দেশে তাদের তৈরি টিকা বিতরণ করা যাবে।

অন্যদিকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরাও তাদের একটি টিকার হিউম্যান ট্রায়াল শুরু করেছেন। তাদের টিকা ব্রাজিলেও পরীক্ষামূলক ব্যবহার শুরু হয়েছে।

বিবিসি বলছে, পৃথিবীর নানা দেশে এখন প্রায় ১২০টি টিকা তৈরির কর্মসূচি চলছে এবং অনেকগুলো টিকা পরীক্ষা করে দেখা হচ্ছে। তবে কবে নাগাদ এই টিকা বাণিজ্যিকভাবে বাজারে আসছে- তা এ মুহূর্তে নিশ্চিত নন কেউ।