রিয়াল মাদ্রিদকে সুপার কাপ জেতালেন মদ্রিচ-বেনজেমা

রিয়াল মাদ্রিদকে সুপার কাপ জেতালেন মদ্রিচ-বেনজেমা

উত্তরদক্ষিণ । সোমবার, ১৭ জানুয়ারি ২০২২ । আপডেট ০৯:০০

স্প্যানিশ ফুটবলে চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদের সঙ্গে বার্সেলোনাসহ অন্যদের ব্যবধানটা যেন আলোকবর্ষের। লিগের শীর্ষে আছে বর্তমানে, সদ্যসমাপ্ত সুপার কাপে খেলা বাকি তিন দল অ্যাটলেটিকো মাদ্রিদ, বার্সা, আর অ্যাথলেটিক বিলবাওয়ের সঙ্গে লা লিগায় দলটির পয়েন্টের ব্যবধানটা যথাক্রমে ১৬, ১৭ ও ২১ পয়েন্টের, পারফর্ম্যান্সে তফাতটা তো আছেই। সেই পার্থক্যটাই যেন আরও একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল রিয়াল মাদ্রিদ। লুকা মদ্রিচ ও কারিম বেনজেমার গোলে সুপারকোপা দে এস্পানার ফাইনালে ২-০ গোলে হারিয়েছে বিলবাওকে। তাতেই বছরের প্রথম শিরোপাটা জেতা হয়ে গেছে কোচ কার্লো অ্যানচেলত্তির দলের।

লিগের শীর্ষে থাকা, আগের ম্যাচে রোমাঞ্চকর লড়াইয়ে বার্সেলোনাকে হারানো রিয়াল মাদ্রিদই যে এই ম্যাচের ফেভারিট ছিল, তা বলাই বাহুল্য। মাঠের পারফর্ম্যান্সেও রিয়াল সেটাই যেন প্রমাণ করেছে। শুরু থেকে দারুণ সব আক্রমণে ব্যতিব্যস্ত রেখেছে বিলবাও রক্ষণকে। তবে ফরোয়ার্ডদের নেওয়া সিদ্ধান্তগুলো আরেকটু নিখুঁত হলেই হয়তো গোলের অপেক্ষাটা বড় হতো না দলটির।

শুরু থেকে আক্রমণের দিক থেকে এগিয়ে থাকা রিয়াল মাদ্রিদ ১৯ মিনিটে সুযোগ পেয়েছিল। তবে রদ্রিগো গোয়েজের স্কয়ার করা বলে কারিম বেনজেমার শটটি লক্ষ্যভ্রষ্ট হলে তা আর গোলে রূপ পায়নি। প্রতি আক্রমণে রিয়ালের বাস্ক প্রতিপক্ষও অবশ্য বারদুয়েক সুযোগ পেয়েছে। তবে সেসবও গোলরক্ষক থিবো কোর্তোয়াকে খুব একটা ভোগাতে পারেনি।

রিয়ালের অপেক্ষা অবশেষে শেষ হয় ৩৮ মিনিটে। রদ্রিগোর বাড়ানো বলে বক্সের কোণা থেকে আগুনে এক শট নিয়ে বসেন দলটির তারকা মিডফিল্ডার লুকা মদ্রিচ, সেটাই বিলবাও গোলরক্ষক উনাই সিমনকে ফাঁকি দিয়ে আছড়ে পড়ে জালে। তাতেই বিরতির আগে গোলের দেখা মেলে রিয়ালের।

বিরতির পর পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুণ করেন বেনজেমা। পেনাল্টিটাও অবশ্য তারই আদায় করা ছিল, ৫১ মিনিটে আক্রমণে উঠে এসে শট নিয়েছিলেন তিনি, সে শট ঠেকাতে হাতের অবৈধ ব্যবহার করে বসেন বিলবাওয়ের ইয়ারায় আলভারেজ। তাতেই পেনাল্টি যায় রিয়ালের পক্ষে।

আগের ম্যাচেও অ্যাটলেটিকোর বিপক্ষে এক গোলের ব্যবধান ঘুচিয়ে ম্যাচটা নির্ধারিত সময়েই জিতেছিল বিলবাও। এক গোলের পরও রিয়ালের শঙ্কা থেকেই গিয়েছিল। তবে বেনজেমার সেই পেনাল্টির পর ম্যাচে আর কোনো অনিশ্চয়তাই ছিল না। রিয়াল ম্যাচটা জিতেছে ২-০ গোলেই। তাতেই বিলবাও সুপারকোপার শিরোপা ধরে রাখতে ব্যর্থ হয়, মৌসুমের প্রথম শিরোপার উল্লাসে মাতে অ্যানচেলত্তির শিষ্যরা।

ইউডি/সুস্মিত

Md Enamul

Leave a Reply

Discover more from Daily Uttor Dokkhin

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading